আজ বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ জিলকদ, ১৪৪৫ হিজরী
আজ বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ জিলকদ, ১৪৪৫ হিজরী

মাঘের শীত ও অস্বস্তিকর গরম নিয়ে যা বললো আবহাওয়া অফিস

মাঘ মাসের দ্বিতীয় সপ্তাহেই দেশব্যাপী কমে এসেছে শীত। অধিকাংশ অঞ্চলেই রাতে ঠান্ডা থাকলেও দিনে অনুভূত হচ্ছে অস্বস্তিকর গরম। এই অবস্থায় দেশের কোথাও কোথাও শেষরাত থেকে সকাল পর্যন্ত হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। একই সঙ্গে সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানানো হয়।
বুধবার রাতে আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান এ তথ্য জানান।

আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

পরবর্তী ৪৮ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

বর্ধিত ৫ দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এই সময়ে প্রথম দিকে রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে।

বর্তমানে ঢাকায় বাতাসের গতিবেগ ঘণ্টায় ৬-১২ কিলোমিটার। যা উত্তর বা উত্তর-পশ্চিম দিক থেকে বইছে। সন্ধ্যা ৬টায় ঢাকার বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৬৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ ৩১.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কক্সবাজারে এবং সর্বনিম্ন ৯.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়। এছাড়া সারাদেশে কোনো বৃষ্টিপাত রেকর্ড করা হয়নি।

অন্যদিকে আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ ভারতের বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, যার বর্ধিতাংশ উত্তরপূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

বৃহস্পতিবার ঢাকায় সূর্যোদয় হবে ভোর ৬টা ৪২ মিনিটে এবং সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ৪০ মিনিটে।